মেনু নির্বাচন করুন

মাসিক সভার সিদ্ধান্ত সমূহ

সভার কার্যবিবরণী

 

অদ্য ২৬/১২/২০১৩খ্রিঃ তারিখ সকাল ১১.০০ ঘটিকার সময় ৩নং ঘাগড়া ইউনিয়ন পরিষদ কার্যালয়ে ডিসেম্বর/১৩ মাসের মাসিক সাধারণ ও উন্নয়ন সমন্বয় সভা অনুষ্ঠিত হয়। উক্ত সভায় সভাপতিত্ব করেন জনাব  থুইমং মারমা, চেয়ারম্যান, ৩নং ঘাগড়া ইউনিয়ন পরিষদ, কাউখালী, রাঙ্গামাটি পার্বত্য জেলা।

 

সভার আলোচ্যসূচীঃ

১। বিগত সভার কার্যবিবরনী পাঠ ও অনুমোদন প্রসঙ্গে।

২। ওয়ার্ড/বিভাগীয় কার্যক্রমের উপর আলোচনা।

৩। উন্নয়ন কার্যক্রম প্রসঙ্গে।

৪। বিবিধ।

 

সভায় উপস্থিত সদস্যদের নাম ও স্বাক্ষর নিম্নরূপঃ পরিশিষ্ঠ ‘‘ক’’ পাতায় দেখানো হলো (সংযুক্ত)।

 

সভাপতি মহোদয় উপস্থিত সকল সদস্যদেরকে আন্তরিক ধন্যবাদ জানিয়ে সভার কার্যপরিচালনা করেন।

ক্রঃ নং

বিষয়ের উপর আলোচনা

সিদ্ধান্ত

বাস্তবায়ন

০১

বিগত ডিসেম্বর/২০১৩ মাসিক সাধারণ ও উন্নয়ন সমন্বয় সভার কার্যবিবরণী পাঠ ও আলোচনা করা হয়।

সভায় কোন আপত্তি না থাকায় তা অনুমোদন করা হয়।

 

০২

 

বিভাগীয় আলোচনাঃ (ক) কৃষি বিভাগঃ জনাব সুস্বাদ চাকমা, উপসহকারি কৃষি কর্মকর্তা, ঘাগড়া ইউনিয়ন সভায় জানান যে,  অত্র দপ্তরের কার্যক্রম যথাথতভাবে চলিতেছে। 

সংশ্লিষ্ট সকল এসএএও গন স্ব স্ব কার্যক্রম জনগণের স্বার্থে অব্যাহত রাখা।

সংশ্লিষ্ট বিভাগ ও সকল ইউপি সদস্যগন।

(খ) স্বাস্থ্য বিভাগঃ জনাব সুভ লাল চাকমা, উপসহকারী মেডিক্যাল অফিসার, ঘাগড়া উপস্বাস্থ্য কেন্দ্র  সভায় জানান যে,  তাদের বিভাগীয় কার্যক্রম যথাযথভাবে চলিতেছে।   

বিভাগীয় কাজ সুষ্টুভাবে সম্পাদন করন

সংশ্লিষ্ট বিভাগ

(গ) প্রাণী সম্পদ বিভাগঃ বাবু শিশির মনি চাকমা, ভিএফএ, জানান যে, চলতি মাসে তাদের  বিভাগীয় কার্যক্রম সুষ্টুভাবে চলিতেছে মর্মে নিমেণ আলোকপাত করেন- প্রাথমিক চিকিৎসাঃ গরম্ন-৩৬টি, ছাগল-৪০টি,শুকর-১৮টি, মোরক/মুরগি-১১৫টি হাঁস-১২টি, টিকাপ্রদান-গরম্ন-১৫০টি, ছাগল-১০০টি, মোরক/মুরগি (বয়স্কঃ ১৫০০টি, বাচ্চা-৩০০০টি) প্রদান করেন এবং চলতি মাসে কোথাও কোন মহামারি রোগ দেখা যায় নাই।

কার্যক্রম নিয়মিত অব্যাহত রাখা।

সংশ্লিষ্ট বিভাগ

(ঘ) পঃ পঃ বিভাগঃ জনাব দেবব্রত চাকমা, পঃ পঃ পরিদর্শক জানান যে, গত অক্টোবর/১৩ মাসের কার্যক্রম নিমণরূপঃ

(১) মোট সক্ষম দম্পতি-৩৮৭২, (২) খাবার বড়ি-২৭জন, (৩) কনডম-১২জন, (৪) ইনজেকশন-১১জন, আইইউডি-১জন, ইমপস্নান্ট-০০জন, পুরম্নষ বন্ধ্যাকরণ-০০, মহিলা বন্ধ্যাকরন-০০জন কে সেবা প্রদান করা হয় এবং সেবা প্রদানে হার ৭৩.৫২% বলে সভায়  বিশদ আলোচনা করেন। 

কার্যক্রম নিয়মিত অব্যাহত রাখা।

সংশ্লিষ্ট বিভাগ

(ঙ)  মৎস্য বিভাগঃ জনাব প্রদীপ কুমার দে, এফ, এ, উপজেলা মৎস্য অফিস, কাউখালী জানান যে, মাঠ পর্যায়ে মৎস্য বিষয়ক পরামর্শ প্রদান অব্যহত রয়েছে এবং অল্প কিছু দিনের মধ্যে মৎস্য প্রকল্পগুলো বাসত্মবায়ন হতে পারে। এ ব্যাপারে যে কোন সহযোগিতার জন্য মৎস্য অধিদপ্তর এগিয়ে আসবে।  ইউনিয়ন পর্যায়ে ইউএনডিপি উন্নয়ন বরাদ্দের আওতায় মৎস্য খাতে খরচ রাখার প্রকল্প প্রস্তাব চেয়ারম্যান, ঘাগড়া ইউপি মহোদয়ের বরাবরে অত্র দপ্তর থেকে প্রেরণ করা হয়েছে  মর্মে সভায় বিসত্মারিত  আলোকপাত করেন।

কার্যক্রম নিয়মিত অব্যাহত রাখা।

সংশ্লিষ্ট বিভাগ

(চ)  সমাজ সেবাঃ সমাজ সেবা কর্মী মিসেস মিতা চাকমা সভায় জানান যে, তাদের বিভাগীয়  কার্যক্রম  যথাযথভাবে চলিতেছে।

-

সংশ্লিষ্ট বিভাগ

(ছ) জনস্বাস্থ্য বিভাগঃ  ইহার প্রসঙ্গে জনাব নিপন চাকমা, নলকুপ মেকানিক, জনস্বাস্থ বিভাগ, কাউখালী জানান তাদের কার্যক্রম স্বাভাবিকভাবে চলিতেছে মর্মে সভায় বিসত্মারিত আলোচনা তুলে ধরেন। 

সংশ্লিষ্ট বিভাগের কার্যক্রম বাসত্মবায়ন করা।

সংশ্লিষ্ট বিভাগ

০৩

উন্নয়ন কার্যক্রমঃ (ক) UNDP-RHDCথেকে ঘাগড়া ইউনিয়নের দায়িত্বপ্রাপ্ত ফ্যাসিলেটর চাইথোয়াই মারমা সভায় জানান যে, সিএইচটিডিএফ এর কর্মসূচীভুক্ত এমডিজি বেগবানকরণ কর্ম পরিকল্পনা ও অনুদান ব্যবস্থাপনা সংক্রামত্ম এবং অত্র ইউনিয়ন পরিষদে লজিস্টিক সার্পোট এর জন্য ইতিমধ্যেই সংশ্লিষ্ট  ব্যাংক হিসাবে ২,০০,০০০/- (দুই লক্ষ টাকা) জমা হয়। উক্ত টাকা ব্যয় করার জন্য একটি ইউনিয়ন ক্রয় কমিটি গঠন করার প্রসত্মাব সভায় উপস্থাপন করে নিমণরূপভাবে ইহা গঠন করা হয়।

১। জনাব থুইমং মারমা, চেয়ারম্যান, অত্র ইউপি                                         -আহবায়ক

২। জনাব চাইথোয়াই মারমা, ইউনিয়ন ফ্যাসিলেটর, UNDP-RHDC               -  সদস্য

৩। জনাব শামিত্ম মনি চাকমা, ইউপি সদস্য                                             -   সদস্য

৪। জনাব মোঃ  আব্দুল মোতালেব, ইউপি সদস্য                                        -   সদস্য

৫। জনাব শামত্মনা চাকমা , মহিলা ইউপি সদস্য                                        -   সদস্য

উলেস্নখিত ক্রয় কমিটির মাধ্যমে লজিস্টিক সার্পোট হিসেবে ইউনিয়ন পরিষদ  (চেয়ারম্যান) এর জন্য ১টি মোটর বাইক/আসবাবপত্র ক্রয়ের সিদ্ধান্ত গৃহীত মর্মে সভায় বিস্তারিত আলোচনা  হয়।

ক্রয় কমিটির মাধ্যমে লজিস্টিক সার্পোট হিসেবে ১টি মোটর বাইক ক্রয়ের সিদ্ধান্ত গৃহীত হয়;

ইউনিয়ন ক্রয় কমিটি

 

০৪

বিবিধঃ (১) সভায় সম্মনীত ১নং, ৩নং,  ৮নং ও ৯নং ওয়ার্ড সদস্য জানান যে,  তাঁদের স্ব স্ব ওয়ার্ড এর হোল্ডিং টেক্স আদায়ের হিসাব তুলে ধরেন এবং ৪নং, ৫নং ও ৬নং ওয়ার্ড সদস্যগণ জানান তাঁদের হোল্ডিং টেক্স আদায়ের প্রচেষ্টা অব্যহত আছে এবং ২নং ওয়ার্ড সদস্য জানান ২/১ দিনের মধ্যে হোল্ডিং টেক্স আদায়ের কার্যক্রম চালু করবেন। তবে ৭নং ওয়ার্ড এর সম্মানীত সদস্য সভায় উপস্থিত না থাকায় উক্ত ওয়ার্ড হোল্ডিং টেক্স সর্ম্পকীত কোন তথ্য জানান যায় নাই যেহেতু তিনি উপস্থিত ছিলেন না তারজন্য আগামী মাসিক সভার আগে তাঁর হোল্ডিং টেক্স এর হিসাব বিবরণীসহ বিসত্মারিত তথ্য অত্র ইউনিয়ন পরিষদে দাখিল/জমা করার জন্য চেয়ারম্যান মহোদয় সভায় তাঁকে অনুরোধ জানান।   যেহেতু উক্ত টেক্স দিয়ে অত্র পরিষদের চেয়ারম্যান/ সদস্যদের সম্মানী ভাতা এবং কর্মরত সকল কর্মচারীদের বেতন-ভাতা প্রদান করা হয় সেহেতু হোল্ডিং টেক্স আদায়ে সবাইকে তৎপর হওয়ার আহবান ব্যক্ত করেন।

ইউপি সকল সদস্য

কার্যক্রম বাস্তবায়নকরণ

ইউপি সকল সদস্য কার্যক্রম বাস্তবায়নকরণ

 

(২)  হাইসাওয়া প্রকল্পাধিন পিএনজিও এ কর্মরত ৩ (তিন)  জন কর্মী (১) চিনুবাই মারমা, কর্ম এলাকা-১,২ ও ৩নং ওয়ার্ড, (২) মেনকা চাকমা, কর্ম এলাকা-৪, ৫ ও ৬নং ওয়ার্ড এবং (৩) রিপা চাকমা, কর্মএলাকা-৭, ৮ ও ৯নং ওয়ার্ড  পরিচয় দিয়ে অত্র ইউনিয়ন পরিষদের সম্মানীত সকল সদস্য এবং এলাকার জনগণের সহযোগিতা কামনা করেন মর্মে  স্ব স্ব বক্তব্য তুলে ধরেন।

ইউপি সকল সদস্য

ও পিএনজিও কর্মীদ্বারা কাজ সম্পাদন।

 

ইউপি সকল সদস্য

ও পিএনজিও কর্মী

 

(৩) সভায় উপস্থিত সদস্যগণ আরোও জানান যে, অত্র ইউনিয়ন পরিষদ কমপেস্নক্স ভবন অদ্যাবধি সংশিস্নষ্ট ঠিকাদার/উপজেলা প্রকৌশলী, কাউখালী মহোদয় ইউনিয়ন পরিষদ কর্তৃপক্ষের কাছে পূর্নাঙ্গ ভবন হসত্মামত্মর করেন নাই এবং কখন ভবন হসত্মামত্মর করবেন তারও কোন সঠিক দিকনির্দেশনা না থাকায় আমরা বর্তমানে বিভিন্ন সমস্যার মধ্যে  কার্যক্রম  পরিচালনা করতে হয় মর্মে  সদস্যগণ সভায়  বিসত্মারিত আলোচনা তুলে ধরেন।

অতিসত্তর ভবনের অসম্পূর্ণ কাজ সমাপ্ত করণ সহ পূর্ণাঙ্গ ভবন সংশ্লিষ্ট কর্তৃপক্ষের নিকট হসত্মামত্মর করণ।

সংশ্লিষ্ট ঠিকাদার ও উপজেলা প্রকৌশলী, কাউখালী  

                    পরিশেষে আর কোন আলোচনা না থাকায় সভাপতি মহোদয় সভার কাজ সমাপ্ত ঘোষনা করেন।

 

 

সভাপতি

চেয়ারম্যান

৩নং ঘাগড়া ইউনিয়ন পরিষদ

কাউখালী, রাঙ্গামাটি।